ঢাকা, রবিবার ১৯, মে ২০২৪ ৩:০৩:২৫ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ফের অস্থির ডিমের বাজার এক সপ্তাহ পরে বাজারে আসবে দিনাজপুরের লিচু ভিসা অনিশ্চয়তায় ৪ হাজারের বেশি হজযাত্রী রাজধানীতে কক্সবাজার এক্সপ্রেসের বগি বিচ্ছিন্ন সৌদি আরবে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, জনজীবনে স্বস্তি

শহীদ বুদ্ধিজীবিদের স্মরণে `আলোর নীরবতা` পালন

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৮:৩৮ পিএম, ১৩ ডিসেম্বর ২০২২ মঙ্গলবার

ফাইল ছবি

ফাইল ছবি

১৪ই ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবি দিবস। দিবসটি স্মরণে ঢাকার কেরানীগঞ্জে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে মোমবাতি প্রজ্বলন ও এক মিনিট 'আলোর নীরবতা' পালন করা হয়েছে। 

আজ (মঙ্গলবার ১৩ ডিসেম্বর) সন্ধ্যা ছটার দিকে কেরানীগঞ্জ উপজেলা পরিষদের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে মোমবাতি জ্বালিয়ে একটি মিনিট নীরবতা পালন করা হয়। 

কেরানীগঞ্জ গ্র্যাজুয়েট সোসাইটি এ কর্মসূচির আয়োজন করে। কেরানীগঞ্জ গ্র্যাজুয়েট সোসাইটির সভাপতি এবং বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীর একান্ত সচিব ও দক্ষিণ কেরানীগঞ্জ থানা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মুজাহিদুল ইসলাম মামুনের সভাপতিত্বে 'আলোর নীরবতা' পালন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ও দক্ষিণ কেরানীগঞ্জ থানা আওয়ামী লীগের সভাপতি শাহীন আহমেদ।

মুজাহিদুল ইসলাম মামুন বলেন, একটি জাতিকে মেধাশূণ্য করার জন্য যা যা করার প্রয়োজন তা-ই করেছিল পাকিস্থানী হানাদার বাহিনী। সে সকল শহীদদের স্মরণে যদিও আমরা অল্পসংখ্যক মানুষ একত্রিত হয়ে শ্রদ্ধা জানাচ্ছি এর প্রধান কারণ হলো এখান থেকেই এই শ্রদ্ধা এবং ভালোবাসাটুকু ছড়িয়ে পড়বে দেশের সকল মানুষের মনে।

মামুন আরো বলেন, আমরা যে দেশকে বিনিমান করতে চাই এর বড় বাঁধাই হচ্ছে পরাজিত শক্তি। তারাই দেশকে সামনের দিকে এগিয়ে যেতে বাঁধা দিচ্ছে। যে ত্যাগের বিনিময়ে আজ আমরা দাঁড়িয়ে আছি, শান্তির দেশ পেয়েছি তাঁর সবই বীর শহীদদের অবদান। আমরা তাঁদের স্মরণে শপথ করতে চাই, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সকল অপশক্তিকে সকলে মিলে প্রতিহত করবো।

প্রধান অতিথির বক্তব্যে শাহীন আহমেদ বলেন, বাঙ্গালীর স্বাধীনতা অজনের একটি ন্যাক্কারজনক দিন ১৪ই ডিসেম্বর। স্বাধীনতার পরাশক্তিরা এই দিনে দেশের প্রখ্যাত বুদ্ধিজীবিদের নির্মমভাবে হত্যা করেছিল। তাদের নেতৃত্বেই স্বাধীন বাংলাদেশ চলার পথ পেয়েছিল। দেশের অথনৈতিক মুক্তি ও স্বাধীনতা থেকে শুরু করে যারা বঙ্গবন্ধুর সাথে দেশের জন্য কাজ করেছিল। দেশীয় বিশ্বাসঘাতকদের ইন্ধনে যেসকল সূয সন্তানদের হত্যা করা হয়েছিল। পরাধীন দেশ থেকে বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীন একটি দেশ পেয়েছি। অনেক রক্তের বিনিময়ে এই দেশটা পাওয়া। 

শাহীন আহমেদ আরো বলেন, বতর্মান প্রজন্মকে মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার প্রকৃত ইতিহাস জানাতে হবে। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার ইতিহাস নতুন প্রজন্মের কাছে পৌছে দিতে হবে। তবেই শহীদ বুদ্ধিজীবের আত্মত্যাগ সাথক হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মেহেদী হাসান। এসময় কেরানীগঞ্জ গ্র্যাজুয়েট সোসাইটির সহ-সভাপতি অহেদুল ইসলাম রাসেল, সাধারণ সম্পাদক আতিকুর রহমান, বয়েজ অব জিনজিরার প্রতিষ্ঠাতা সভাপতি মোঃ সজিব, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শহিদুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. ইসমাইল, কোন্ডা ইউপি চেয়ারম্যান ফারুক চৌধুরীসহ কেরানীগঞ্জ গ্র্যাজুয়েট সোসাইটির কয়েক শতাধিক সদস্য ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন ।